সিরাজগঞ্জ

শৈলাবাড়ির আছিয়া খাতুনকে নবনির্মিত দোকান ঘর হস্তান্তর করল ক্লিন সিরাজগঞ্জ গ্রীন সিরাজগঞ্জ

স্টাফ রিপোর্টার : ক্লিন সিরাজগঞ্জ গ্রীন সিরাজগঞ্জ- এর উদ্যোগে খোকশাবাড়ি ইউনিয়নের পুরান শৈলাবাড়ি এলাকার বাসিন্দা আছিয়া খাতুনকে হস্তান্তর করা হলো নবনির্মিত দোকান ঘর। সিরাজগঞ্জের পরিবেশবাদী সংগঠন ক্লিন সিরাজগঞ্জ গ্রীন সিরাজগঞ্জ এর ৩য় প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষ্যে মাসব্যাপী সেবা কার্যক্রমের অংশ হিসেবে এঘর হস্তান্তর করা হয়

নতুন দোকানঘর হস্তান্তর অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুস সামাদ তালুকদার। বিশেষ অতিথি হিসেবে ছিলেন সংগঠনের উপদেষ্টা বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব সাইফুল ইসলাম তালুকদার।

অনুষ্ঠানে প্রধান অতিথি তার বক্তব্যে বলেন – এই সংগঠনটি আমাদের শিক্ষা দেয় কিভাবে মানুষের পাশে সাহায্যের পরশ নিয়ে দাঁড়াতে হয়। তিনি এসময় আরও বলেন, ইতিপূর্বেও আমি এই সংগঠনের কিছু সেবা কার্যক্রমে উপস্থিত ছিলাম। তাদের কাজগুলোই প্রকৃত অর্থে ভালো মানুষের কাজ, জনকল্যাণমুখী কাজ, দেশসেবার কাজ। কাউকে সাময়িক সহযোগিতা করার চেয়ে স্থায়ীভাবে এমন সাহায্য করাই প্রকৃত বুদ্ধিমানের কাজ। এসময় তিনি সংগঠনের সর্বোচ্চ কল্যাণ কামনা করে বলেন মুক্তিযুদ্ধের চেতনায় সংগঠনটি মানবতার সেবায় এগিয়ে যাক ।

এসময় সংগঠনের উপদেষ্টা বীর মুক্তিযোদ্ধা সাইফুল ইসলাম বলেন – বিগত তিন বছরে এই সংগঠনের পক্ষ থেকে টাকার হিসাবে প্রায় ১০ থেকে ১২ লাখ টাকার সেবা কার্যক্রম করা হয়েছে। এসময় তিনি আরও বলেন, প্রতিনিয়ত সংগঠনের প্রতি সাধারন মানুষের প্রত্যাশা বেড়ে চলেছে। তিনি তার বক্তব্যে আরও বলেন, আমরা এই কাজগুলোকে দৈনিক রুটিনের মত করে অভ্যাস করে নিয়ে কাজ করছি। উপদেষ্টা সাইফুল ইসলাম এসময় তিনি সকলের দোয়া কামনা করেন।

সংগঠনের প্রতিষ্ঠাতা আশিক আহমেদ বলেন – এই সংগঠন ৬টি শিরোনামে ৪০ ধরনের সামাজিক এবং মানবিক কাজ করে থাকে। এসময় তিনি জানান তাদেও আরও ৩ টি সহযোগী সংগঠন রয়েছে। সংগঠনের উদ্যোগে রক্তদান থেকে শুরু করে বিনামূল্যে চক্ষুসেবা, শিক্ষামূলক কার্যক্রম থেকে কর্মসংস্থান, হুইল চেয়ার বিতরণ থেকে শুরু করে ঘর নির্মাণ, ধর্মীয় প্রতিষ্ঠানে সহযোগিতা থেকে শুরু করে দোকান করে দেয়া, বৃক্ষরোপণ থেকে শুরু করে বনায়ন এমনকি করোনার সময় সকল মানবিক কাজের পাশাপাশি লাশ ধোয়ানোর দায়িত্ব ক্লিন সিরাজগঞ্জ গ্রীন সিরাজগঞ্জ বাস্তবায়ন করে থাকে।

এছাড়াও মানুষের আইনি সহযোগিতা, পশু পাখির খাবার ও চিকিৎসা, মুক্ত জলাশয়ে মাছের পোনা ছাড়া সহ ক্ষতিগ্রস্ত কৃষকের পাশে সহযোগিতার হাত প্রসারিত করে রেখেছে।

মাসব্যাপী সেবা কার্যক্রমে এছাড়াও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের বিনামূল্যে বৃক্ষ বিতরণ, স্বেচ্ছায় রক্তদান, কর্মসংস্থান করে দেয়া, উন্মুক্ত স্থানে বৃক্ষরোপণ, মুক্ত জলাশয়ে মাছের পোনা অবমুক্তকরণ এবং বিনামূল্যে চক্ষু সেবা/স্বল্প খরচে চোখের ছানি অপারেশন ক্যাম্প ইত্যাদি উল্লেখযোগ্য। তারই ধারাবাহিকতায় হতদরিদ্র আসিয়া খাতুন কে আয়ের উৎস হিসেবে দোকানঘর হস্তান্তর করা হয়। যার সম্পুর্ন ব্যয় বহন করে এই সংগঠন টি।

আজকের এই আয়োজনে সংগঠন সকল স্বেচ্ছাসেবীর মাঝে উপস্থিত ছিলেন সুহাস, রিমন, শুভ, কুদরৎ, ওমর, সালমান সহ আরো অনেকেই।

উল্লেখ্য, ২০১৯ সালের ১০ নভেম্বর আনুষ্ঠানিক ঘোষণা দিয়েই দেশ, মানুষ এবং প্রকৃতির কল্যাণার্থে কাজ শুরু করে  গ্রিন সিরাজগঞ্জ ও গ্রীন সিরাজগঞ্জ এবং এখন পর্যন্ত তাদের সকল কাজের ধারাবাহিকতা অব্যাহত আছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button