সদরসিরাজগঞ্জ

এনডিপির উদ্যোগে জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত

“স্মার্ট লিগ্যাল এইড, স্মার্ট দেশ বঙ্গবন্ধুর বাংলাদেশ “এই প্রতিপাদ্যকে সামনে রেখে সিরাজগঞ্জ জেলা আইনগত সহায়তা প্রদান কমিটির আয়োজনে এবং জাতীয় পর্যায়ের বেসরকারি উন্নয়ন সংস্থা ন্যাশনাল ডেভেলপমেন্ট প্রোগ্রাম (এনডিপি)র ডিফেন্ডিং হিউম্যান রাইটস নেটওয়ার্ক স্ট্যান্দেনিং (ডিএইচআরএনএস) প্রকল্প এবং জেন্ডার এন্ড রাইটস কর্মসূচির সহযোগিতায় “জাতীয় আইনগত সহায়তা দিবস-২০২৪” পালন করা হয়।

দিবস উপলক্ষে গত ২৮ এপ্রিল তারিখে বর্ণাঢ্য র‌্যালি সিরাজগঞ্জ জেলা শহর প্রদক্ষিণ করে জেলা আদালত প্রাঙ্গণ শেষ হয়। পরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় সভাপতিত্ব করেন সিনিয়র জেলা ও দায়রা জজ এবং চেয়ারম্যান জেলা আইনগত সহায়তা প্রদান কমিটি, সিরাজগঞ্জ এম আলী আহমেদ।

আলোচনা সভায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এবং বক্তব্য রাখেন সরকারী আইন জীবী অ্যাড. মো. রেজাউল করিম রাখাল, পিপি আলহাজ্ব গাজী আব্দুর রহমান, জেলা আইনজীবি সমিতির সভাপতি অ্যাড. কায়সার আহমেদ লিটন, সিভিল সার্জন সিরাজগঞ্জ ডা. রাম পদ রায়, অতিরিক্ত পুলিশ সুপার মো. হেলাল উদ্দিন, চীপ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মো. রাশেদ তালুকদার, জেলা প্রশাসক, সিরাজগঞ্জ মীর মোহাম্মদ মাহবুবুর রহমান, বিজ্ঞ বিচারক (জেলা ও দায়রা জজ) নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-২ বেগম সালমা খাতুন ও ট্রাইব্যুনাল ১ এর শেখ মো, নাসিরুল হক, এনডিপির এমএন্ডই বিভাগের উপপরিচালক কাজী মাসুদুজ্জামান।

দিবসটি যথাযথ ভাবে উদযাপনের জন্য সার্বিক ভাবে পরিচালনা করেন জেলা লিগ্যাল এইড অফিসার ও সিনিয়র সহকারী জজ জিনাত জাহান। আলোচনা সভা পরিচালনা করেন সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মো. আজিজুর রহমান। দিবসটি সফলতার লক্ষ্যে এনডিপির মানবাধিকার কর্মী শিপন চন্দ্র নাগ ও সুরেশ চন্দ্র পাল জেলা আইনগত সহায়তা কমিটিকে সার্বিক সহযোগিতা করেন। এছাড়াও আলোচনা সভায় বক্তব্য রাখেন জেলা লিগ্যাল এইড অফিস হতে সহযোগিতা প্রাপ্ত ভিকটিম লিমা খাতুন, মিথিলা পারভীন, আয়শা খাতুন ও সুমি খাতুন। এসময় তারা বলেন লিগ্যাল এইড অফিসে অভিযোগ দিয়ে তাদের সংসারে শান্তি ফিরে পেয়েছে খুব অল্প সময়ের মধ্যে। তা না হলে তাদের সংসার ভেঙ্গে যেত। তারা লিগ্যাল এইড অফিসের কার্যক্রমের সন্তুষ্টি প্রকাশ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button