সদরসিরাজগঞ্জ

নাট্য নিকেতনের ২১ বছর পদার্পণ উপলক্ষে আলোচনা সভা সাংস্কৃতিক অনুষ্ঠান

“শোষন বঞ্চনা বিরুদ্ধে সংস্কৃতিক চর্চা” সিরাজগঞ্জে অন্যতম গ্রুপ থিয়েটার সংগঠন নাট্য নিকেতনের ২০ বছর পূর্তি ও ২১ বছর পদার্পণ উপলক্ষে আলোচনা সভা সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

মঙ্গলবার ( ১৪ মে) সন্ধায় বাজার স্টেশন মুক্তির সোপান সংলগ্ন বিজয় সৌধে নাট্য নিকেতনের আয়োজনে অনুষ্ঠিত আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। আলোচনা সভা অনুষ্ঠানে নাট্য নিকেতনের প্রতিষ্ঠাতা সভাপতি সাংবাদিক দিলীপ গৌর এর সভাপতিত্বে শুরুতে স্বাগত বক্তব্য রাখেন নাট্য নিকেতনের সাধারণ সম্পাদক মো. হোসেন আলী ছোট্ট।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের সভাপতি মন্ডলী সদস্য (রাজশাহী বিভাগ) ও নাট্য লোকের সভাপতি মমিন বাবু।

অনুষ্ঠানে প্রধান অতিথি তিনি মমিন বাবু তিনি বলেন, সিরাজগঞ্জ ইতিহাস, ঐতিহ্য ও সাংস্কৃতিক দিক থেকে অনেক সমৃদ্ধ। উত্তরের সংস্কৃতির উর্বর জেলা সিরাজগঞ্জ। সাহিত্য চর্চার পাশাপাশি নাট্যচর্চাতেও সিরাজগড় বেশি এগিয়ে। নাট্যকেন্দ্র দেশ ও দেশের বাইরে বহুবার বিভিন্ন উৎসবে অংশ নিয়ে রংপুর তথা বাংলাদেশের সুনাম বয়ে এনেছে। আমাদেরকে এ অঞ্চলের শিল্প-সাহিত্য ও সাংস্কৃতিক ঐতিহ্য ধরে রাখতে হবে। সিরাজগঞ্জ নাট্য নিকেতন একটি ছোট সংগঠন যে সংগঠনটি শিশু নাট্য নিকেতন ও যুবদের কে নিয়ে যুব নাট্য নিকেতন কমিটি রয়েছে।গ্রুপ থিয়েটার সংগঠন নাট্য নিকেতন তারা সকল সময়ে তারা বিভিন্ন সময়ে নাট্য উৎসব ১ লা বৈশাখী মেলা এবছরে আয়োজন করেছে। এর আগে ১৪ দিন ব্যাপি মেয়র নাট্য উৎসব সফলতার সাথে শেষ করেছে। তাই এর এজন্য সরকারের পাশাপাশি বিত্তবানদের পৃষ্টপোষকতা বাড়ানো দরকার। নাট্য নিকেতন ২০ বছর পূর্তি ও ২১ বছরে পদার্পণ করলো আমি তাদের সফলতা কামনা করি।

অনুষ্ঠানে সভাপতি দিলীপ গৌর তিনি বলেন, নাটকের মাধ্যমে সমাজের যেমন অসঙ্গতির প্রতিচ্ছবি ফুটে উঠে, তেমনি সচেতনতার বার্তাও মানুষের কাছে পৌঁছে যায়। বর্তমানে সাম্প্রদায়িকতার যে বিষবাষ্প ছড়িয়ে পড়েছে, তা থেকে আমাদের প্রজন্মকে বাঁচাতে হবে। সাংস্কৃতিক আয়োজনগুলোই অসাম্প্রদায়িক চেতনা, মুক্তিযুদ্ধের চেতনা তথা আমাদের সংবিধানের চেতনাকে ধারণ করতে হবে। এসময়ে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, সিরাজগঞ্জ সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক শেখ ইমরান মুরাদ, জোটের প্রসূন থিয়েটারের সভাপতি এডভোকেট মাহবুবে খোদা টুটুল,সিরাজগঞ্জ নাট্য ফেডারেশনের সাবেক সভাপতি হাফিজুর রহমান সামাদ,নাট্য নিকেতনের সন্মানিত উপদেষ্টা সাংবাদিক হীরুকগুণ, এছাড়াও আরো উপস্থিত ছিলেন সিরাজগঞ্জ নাট্য ফেডারেশনের সাবেক সাধারণ সম্পাদক মো. ফরিদুল ইসলাম সোহাগ প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button