শাহজাদপুরসিরাজগঞ্জ

রেললাইন স্থাপনের দাবিতে শাহজাদপুরে মানববন্ধন

স্টাফ রিপোর্টার : সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলার বাঘাবাড়ি নৌবন্দর থেকে সারাদেশের রেল যোগাযোগ স্থাপনের দাবিতে গত শনিবার, সকালে শাহজাদপুরে মানববন্ধন অনুষ্ঠিত হয়। কম খরচে দ্রুত সময়ে সার ও জ্বালানি তেল সরবরাহ ও শাহজাদপুরের সঙ্গে লক্ষে বাঘাবাড়ি নৌবন্দর হয়ে সিরাজগঞ্জের উল্লাপাড়া থেকে পাবনার বেড়া উপজেলার ঢালারচর পর্যন্ত রেললাইন স্থাপনের দাবিতে শহিজাদপুরবাসি দীর্ঘদিন ধরে আন্দোলন সংগ্রাম করে আসছে। এরই ধারাবাহিকতায় বাংলাদেশের সমাজতান্ত্রিক দল(বাসদ),শাহজাদপুর উপজেলা শাখা, শাহজাদপুর উপজেলার পৌর সদরের মনিরামপুর বাজার এলাকার দলীয় কার্যালয়ের সামনে এই মানববন্ধনের আয়োজন করে। এ মানববন্ধনে রাজনৈতিক নেতৃবৃন্দ ছাড়াও বিভিন্ন শ্রেণিপেশার মানুষ অংশ নেয়।

মানববন্ধন চলাকালে অনুষ্ঠিত সমাবেশে সভাপতিত্ব করেন,শাহজাদপুর উপজেলা বাসদের সভাপতি অ্যাডভোকেট আনোয়ার হোসেন। বক্তব্য রাখেন, আতাউর রহমান পিন্টু, আব্দুল আলিম ফকির, কবীর আজমল বিপুল, সিরাজগঞ্জ জেলা ছাত্র প্রন্টোর সভাপতি, ছানোয়ার হোসেন প্রমূখ।

বক্তারা বলেন, দেশের দূর দূরান্ত থেকে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের শাহজাদপুরে যাতায়াত করতে যেমন খরচ বেশি হয়,তেমনি নানা ভোগান্তিতে পড়তে হয়। এছাড়া শাহজাদপুরের বাঘাবাড়ি নৌ বন্দর থেকে সড়ক পথে উত্তরবঙ্গের ১৬ জেলায় সার,সিমেন্ট,খনিজ কয়লা,পাথক ও ধান-চাল পাঠাতে অনেক খরচ রেড়ে যায়। ফলে নিম্ন আয়ের মানুষের এ সব নিত্য প্রয়োজনীয় জিনিস উচ্চমূল্যে কিনতে হয়। এতে তারা আর্থিক ভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছে। তাই এখানে রেল লাইন স্থাপন করা হলে উত্তরবঙ্গের ১৬ জেলায় সার,সিমেন্ট,খনিজ কয়লা,পাথক ও ধান-চাল কম খরচে দ্রুত সময়ের মধ্যে গন্তব্যে পৌছে দেয়া সম্ভব হবে।

অপরদিকে শাহজাদপুরের মিল্কভিটা কারখানার উৎপাদিত শিশু খাদ্য দুগ্ধ যথা সময়ে গন্তব্যে পৌছে যাবে। সেই সাথে রবি শিক্ষার্থীদের ভোগান্তি কমে যাবে। এছাড়া বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতি বিজড়িত কাছারি বাড়ি ও ইয়েমেনের শাহজাদা হযরত মখদুম শাহ দৌলা ইয়েমেনী (রঃ) এর মাজার ও মসজিদ দেশ-বিদেশ থেকে দেখতে আসা পর্যকটদের পরিবহণ সহজতর হবে। এছাড়া তাঁত শিল্প সমৃদ্ধ বাণিজ্যি শহর শাহজাদপুরের অর্থনৈতিক অবস্থার আরও উন্নয়ন ঘটবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button