সদরসিরাজগঞ্জ

২১তম জেলা মাল্টিপারপাস ওয়ার্কশপ অনুষ্ঠিত

বিভিন্ন উপজেলার স্কাউট কমিশনার, সম্পাদক স্কাউট লিডার, কাব লিডারগণদেরকে নিয়ে সিরাজগঞ্জ জেলা স্কাউটসের ২১তম জেলা মাল্টিপারপাস ওয়ার্কশপ অনুষ্ঠিত হয়।

গত মঙ্গলবার (০৪ জুন) সকাল ১০ টায় সার্কেট হাউজ সম্মেলন কক্ষে অনুষ্ঠিত ওয়ার্কশপে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ও বাংলাদেশ স্কাউটস, সিরাজগঞ্জ জেলা স্কাউটসের সহ-সভাপতি গনপতিরায় এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন সিরাজগঞ্জ জেলা স্কাউট সভাপতি ও জেলা প্রশাসক মীর মোহাম্মদ মাহবুবুর রহমান।

এসময় প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আজীবন বাংলাদেশের মানুষের কল্যাণে নিবেদিত ছিলেন। তিনি স্কাউটিংয়ে দীক্ষা গ্রহণ করেছিলেন। স্কাউটিং এর মাধ্যমে শারীরিক-মানসিক আধ্যাত্মিক নৈতিক মূল্যবোধের উন্নয়ন সাধিত হয়। ফলে জাতি গঠনে ও দেশের সুনাগরিক হতে স্কাউটিং গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। স্কাউটিং এর মাধ্যমে তারা হাতে কলমে শিক্ষা অর্জন করে এবং কর্মদক্ষ হয়ে গড়ে উঠে। তাই দেশের সুনাগরিক হিসেবে গড়ে উঠতে স্কাউটিং এর ভূমিকা অপরিসীম। তাই জেলা স্কাউটসের কার্যক্রম গতিশীল করতে প্রতিটি উপজেলায় স্কাউটিং জোরদার করতে হবে। এ ব্যাপারে সকলের সহযোগিতা প্রয়োজন। সিরাজগঞ্জ জেলাকে শতভাগ স্কাউটসের আওতায় আনার লক্ষে সবাইকে এক সাথে কাজ করতে হবে। স্কাউটিং একটি অরাজনৈতিক সংগঠন স্কাউটিং কার্যক্রম বেগবান করলে গোটা দেশ সমৃদ্ধির পথে দ্রুত এগিয়ে যাবে। তাই স্কাউটিং কার্যক্রম নিশ্চিত করার লক্ষ্যে স্কাউটিং অগ্রগতি ও বিভিন্ন কর্মপরিকল্পনার উপর জোর দিতে হবে। স্কাউটিং মানুষের মধ্যে যারা অনিত্য জীবন ধারণ করে নিত্য জীবন ধারণ করেছেন এবং যারা মানুষের কল্যাণে কাজ করেন তারাই প্রকৃত মহৎ।

অনুষ্ঠান শুরুতে স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ স্কাউটস, সিরাজগঞ্জ জেলা স্কাউট সম্পাদক সরকার ছানোয়ার হোসেন (এলটি)। বাংলাদেশ স্কাউটস, সিরাজগঞ্জ জেলা ও পাবনা সহকারী পরিচালক আবু সাঈদ এর সঞ্চালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ স্কাউটস, সিরাজগঞ্জ জেলা কোষাধ্যক্ষ মো. আব্দুল মজিদ, সহ-সভাপতি মো. আবু তাহের মিয়া (এলটি)।

এছাড়াও আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ স্কাউটস, সিরাজগঞ্জ সদর উপজেলা কমিশনার মো. সাজেদুল ইসলাম, সম্পাদক মো. রফিকুল ইসলাম, জেলা স্কাউটসের সহকারী কমিশনার (প্রোগ্রাম ও প্রশিক্ষণ) মো. খালেকুজ্জামান খান (এলটি), সহকারী কমিশনার মো. লোকমান হোসেন, জেলা স্কাউট লিডার মো. মোস্তাফিজুর রহমান, জেলা সহযোজিত সদস্য মো. হোসেন আলী (ছোট্ট) প্রমুখ।

উল্লেখ্য, ওর্য়াকশপে বিগত ২০২৩ এবং ২০২৪ সালের বাস্তবায়িত কার্যক্রম পর্যালোচনা করা হয় এবং প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানের কাব ও স্কাউট দলের সদস্যদের অনলাইন রেজিষ্ট্রেশন পরিস্থিতির কারনে অবাস্তবায়িত কর্মসূচী অনলাইনে কিভাবে বাস্তবায়ন করা যায় তার সিদ্ধান্ত গ্রহন করা হয়। এছাড়াও ২১তম জেলা মাল্টিপারপাস ওয়ার্কশপ জেলা ও উপজেলা পর্যায়ে প্রশিক্ষণ সংগঠন সমাজ উন্নয়ন গার্ল ইন স্কাউট ও প্রোগ্রাম বাস্তবায়ন পরিস্থিতি উপস্থাপন ও পর্যালোচনা প্রোগ্রাম টেনিং বাস্তবায়নে অন্তরায় ও সমাধান, প্রোগ্রাম বাস্তবায়নে জেলা ও উপজেলা স্কাউটসের ভূমিকা গ্রুপ ওয়ার্ক ও জেলা ও উপজেলা পর্যায়ে সংগঠন সমাজ উন্নয়ন গার্ল ইন স্কাউট ও প্রোগ্রাম ক্যালেন্ডার প্রণয়নও চুড়ান্ত করণ নিয়ে আলোচনা করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button