সদরসিরাজগঞ্জ

এনডিপি’র উদ্যোগে হাঁসের রোগ প্রতিরোধে ডাক প্লেগ টিকা প্রদান

ন্যাশনাল ডেভেলপমেন্ট প্রোগ্রাম (এনডিপি) এর উদ্যোগে হাঁসের রোগ প্রতিরোধে ডাক প্লেগ টিকা প্রদান করা হয়। গত ১৭ ডিসেম্বর রোববার বহুলী ইউনিয়ন মুক্তারগাতী গ্রামে চারজন খামারীর মাঝে প্রায় ১৭০টি হাঁসের ডাক প্লেগ টিকা প্রদান করা হয়।

পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) এর আর্থিক সহায়তায় চার জন সদস্যের মাঝে ৪৪টি করে উন্নত জাতের বেইজিং বা পেকিন হাঁস দেওয়া হয়েছে।

টিকা কার্যক্রম বাস্তবায়ন করেন এনডিপির প্রাণিসম্পদ কর্মকর্তা কৃষিবিদ মো. মইনুল হাসান ও সহকারী প্রাণিসম্পদ কর্মকর্তা মো. সবুজ হোসেন। উল্লেখ্য, সদস্যেদের স¦াবলম্বী করার উদেশ্য বিভিন্ন কার্যক্রম বাস্তবায়ন করে যাচ্ছে বেসরকারী উন্নয়ন সংস্থা ন্যাশনাল ডেভেলপমেন্ট প্রোগ্রাম (এনডিপি)। এরই অংশ হিসেবে এই হাঁসের ডাক প্লেগ টিকা প্রদান করা হয়। অল্প পুজি ও কম পরিশ্রমে হাঁস দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে। হাঁসের রোগ বালাই কম হলেও কিছু ভাইরাস জনিত রোগদ্বারা আক্রান্ত হতে পারে। তার মধ্যে ডাক প্লেগ ও ডাক কলেরা অন্যতম। তাই নির্দিষ্ট সময় অন্তর অন্তর ডাক প্লেগ ও ডাক কলেরার টিকা প্রদান করা হয়। সরকারী পশু হাসপাতালে এই রোগের টিকা সহজলভ্য। এছারা দেশীয় এফ এন এফ কম্পানিও ডাক প্লেগ ও ডাক কলেরার টিকা প্রস্তুত করে থাকে। হাঁসের মাংস খুবই সুস্বাদু প্রাণিজ আমিষের একটি উৎস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button