জাতীয়

এনডিপি-ইসিসিসিপি-ফ্লাড প্রকল্পের মাধ্যমে গম বীজ ও সার বিতরণ

বেসরকারী উন্নয়ন সংস্থা “ন্যাশনাল ডেভেলপমেন্ট প্রোগ্রাম (এনডিপি)” গ্রীণ ক্লাইমেট ফান্ড (জিসিএফ) এর অর্থায়নে এবং পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) এর সার্বিক সহযোগিতায় কুড়িগ্রাম জেলার চিলমারী উপজেলার ০৪ টি (রমনা, নয়ারহাট, চিলমারী ও অষ্টমিরচর) ইউনিয়নে এবং চর রাজীবপুর উপজেলার ০১ টি (কোদালকাটি) ইউনিয়নে ইসিসিসিপি ফ্লাড প্রকল্প বাস্তবায়ন করছে। প্রকল্পের অধীনে বন্যাপ্রবণ এলাকায় উচ্চমূল্যের কৃষি প্রযুক্তি সম্প্রসারণ কার্যক্রমের আওতায় ৪৫০ টি দরিদ্র ও হত-দরিদ্র কৃষি পরিবারের মাঝে কৃষি সহায়তা (গম বীজ ও সার) বিতরণ অনুষ্ঠান ৩০/১১/২০২২ খ্রীষ্টাব্দ তারিখ রোজ বুধবার প্রকল্প অফিস, চিলমারী, কুড়িগ্রামে অনুষ্ঠিত  হয়।

 অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মো. রোকনুজ্জামান শাহীন, নব নির্বাচিত উপজেলা চেয়ারম্যান, চিলমারী, কুড়িগ্রাম এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব কুমার প্রণয় বিষাণ দাস, উপজেলা কৃষি অফিসার, চিলমারী এবং জনাব মো. গোলাম আশেক আকা, চেয়ারম্যান, রমনা ইউপি। সভায় সভাপতিত্ব করেন  মো. মাহবুবুর রহমান, উপজেলা নির্বাহী অফিসার, চিলমারী, কুড়িগ্রাম।

সভায় স্বাগত বক্তব্য প্রদান করেন মো. হাবিবুর রশিদ, প্রকল্প সমন্বয়কারী (ইসিসিসিপি-ফ্লাড), এনডিপি। তিনি সভায় উপস্থিত সকলকে উষ্ণ অভিনন্দন জানান এবং এনডিপি ও প্রকল্প সম্পর্কে সংক্ষিপ্ত বর্ণনা প্রদান করেন।

প্রকল্প বিষয় উপস্থাপনা করেন মো. ফয়সাল আহমেদ খান, টেকনিক্যাল অফিসার (ইসিসিসিপি-ফ্লাড), এনডিপি। তিনি প্রকল্পের লক্ষ্য, উদ্দেশ্য, বাজেট, প্রকল্পের মেয়াদ, কর্ম এলাকা, প্রকল্পের কার্যক্রম, উপ-কার্যক্রম, উপকারভোগী নির্বাচন মানদন্ড, সামাজিক সুরক্ষা নীতিমালা, পরিবেশ সুরক্ষা নীতিমালা, অভিযোগ নিস্পত্তি নীতিমালা, প্রকল্পের স্থায়ীত্বশীলতার কৌশল ইত্যাদি বিষদভাবে তুলে ধরেন।

প্রধান অতিথির বক্তব্যে মো. রোকনুজ্জামান শাহীন জানান- ৩৩ শতাংশ জমিতে গম চাষ করার জন্য একই প্যাকেজে প্রয়োজনীয় ২০ কেজি উচ্চ ফলনশীল জাতের গম বীজ, ৩০ কেজি ইউরিয়া, ১৫ কেজি টিএসপি, ১৫ কেজি এমওপি, ১০ কেজি জিপসাম ও ০১ কেজি বোরন সার একজন কৃষক পাচ্ছেন যা তার জন্য বেশ বড় সহযোগিতা। পাশাপাশি গম চাষ প্রশিক্ষণ প্রদানের ফলে কৃষকেরা উন্নত প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে আধুনিক পদ্ধতিতে গম চাষ করতে পারবেন। এখনই গম বপনের উপযুক্ত সময়। যথাসময়ে দরিদ্র ও হত-দরিদ্র কৃষি পরিবারের মাঝে গম বীজ, সার ও প্রশিক্ষণ প্রদান করায় তিনি এনডিপি ও পিকেএসএফ-কে ধন্যবাদ জানান।

সভাপতির বক্তব্যে উপজেলা নির্বাহী অফিসার জানান- উপকারভোগী নির্বাচনের সময় জনপ্রতিনিধিদের সহযোগিতা গ্রহণ করা, প্রকৃত দরিদ্র লোককে খুঁজে বের করে তাদের উপকারভোগী নির্বাচন করা, সদস্য নির্বাচনে অন্যান্য প্রতিষ্ঠানের সাথে ওভারলেপিং না হওয়া, উপকারভোগীর মাঝে বিতরণকৃত ইনপুট সাপোর্ট সঠিকভাবে বন্টন হওয়া জরুরী। তিনি সংশ্লিষ্ট স্টেকহোল্ডারদের সাথে সার্বক্ষণিক সমন্বয় বজায় রেখে কার্যক্রম পরিচালনার প্রতি গুরুত্ব আরোপ করেন।

সভাপতি সভায় উপস্থিত প্রধান অতিথি, বিশেষ অতিথি ও প্রকল্প সমন্বয়কারীকে সঙ্গে করে কৃষি পরিবারের মাঝে গম বীজ ও সার বিতরণ করেন এবং সর্বশেষে উপস্থিত সকলকে ধন্যবাদ জানিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোসনা করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button