সদরসিরাজগঞ্জ

সিরাজগঞ্জে নিরাপদ খাদ্য বিষয়ক জনসচেতনতামূলক কর্মশালা অনুষ্ঠিত

সিরাজগঞ্জে জেলা পর্যায়ে নিরাপদ খাদ্য বিষয়ক জনসচেতনতামূলক কর্মশালা অনুষ্ঠিত হয়। নিরাপদ খাদ্য কতৃপক্ষের সক্ষমতা বৃদ্ধিকরণ প্রকল্পর উদ্যোগে গত ১৫ মে, বুধবার, সকাল ৯.৩০ টায় জেলা প্রশাসক কার্যালয়ের এ কে শামসুদ্দিন সম্মেলন কক্ষে অনুষ্ঠিত কর্মশালায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মোহাম্মদ মাহবুবুর রহমান। জেলা প্রশাসনের সহায়তায় আয়োজিত কর্মশালায় জেলা সদরের বিভিন্ন হোটেল-রেস্তোরা ব্যবসায়ী, খাদ্য ব্যবসায়ী সমিতির প্রতিনিধি, সুধীজন, গণমাধ্যম কর্মী ও সরকারি কর্মকর্তাগণদের অংশগ্রহণ করেন।

কর্মশালা প্রধান অতিথি হিসেবে উপস্হিত থেকে মুল প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক ড. মোহাম্মদ শোয়েব। এ সময় তিনি নিরাপদ খাদ্যের বিভিন্ন দিক এবং নিরাপদ কতৃপক্ষ গৃহিত জনসচেনতার পরিকল্পনা ও কার্যক্রম তুলে ধরেন।

কর্মশালার শুরুতে স্বাগত বক্তব্য রাখেন নিরাপদ খাদ্য কতৃপক্ষ সিরাজগঞ্জ জেলা অফিসার মো. আতিকুর রহমান।

অনুষ্ঠানে প্রধান অতিথি অধ্যাপক ড. মোহাম্মদ শোয়েব বলেন, জাতির পিতার স্বপ্ন ছিল একটি সুখী, সমৃদ্ধ, ক্ষুধা, ও দারিদ্রমুক্ত সোনার বাংলা। বঙ্গবন্ধুর কন্যা মাননীয় প্রধানমন্ত্রী সে লক্ষ্যেই নিরলস কাজ করছেন। তিনি বাংলাদেশের আপামর মানুষের জীবন ও স্বাস্থ্য সুরক্ষায় ভেজাল ও দূষণমুক্ত নিরাপদ খাদ্যপ্রাপ্তির সাংবিধানিক অধিকার নিশ্চিতকরণে পাশ করেছেন নিরাপদ খাদ্য আইন ২০১৩। এছাড়া ২০১৫ সালে প্রতিষ্ঠা করেছেন বাংলাদেশ নিরাপদ খাদ্য কতৃপক্ষ। তিনি বলেন, নিরাপদ খাদ্য কতৃপক্ষ দেশব্যাপী নিরাপদ খাদ্য, ভেজালমুক্ত খাদ্য নিশ্চিতকরণে প্রশিক্ষণ, জনসচেনতামুলক কার্যক্রম পরিচালনা করছি। এবং পরিকল্পনা অনুযায়ী নিরাপদ খাদ্য নিশ্চিকরণে অন্যান্য কাজ করছি।

কর্মশালার সভাপতি জেলা প্রশাসক মীর মোহাম্মদ মাহবুবুর রহমান বলেন, এক সময় আমরা খাদ্য উৎপাদনে ঘাটতিতে ছিলাম। এখন স্বয়ংসম্পুর্ন হয়েছি। এসময়ে দরকার নিরাপদ খাদ্য নিশ্চিত করা। কারণ খাদ্য যদি নিরাপদ না হয় তাহলে তা খাদ্য নয়। খাদ্যকে নিরাপদ হওয়া উচিত সবার আগে। তিনি বলেন, তবে এখনও খাদ্য নিয়ে আমাদের মাঝে অসচেতনতা আছে। জনসচেতনতাই পারে নিরাপদ খাদ্য নিশ্চিত করতে। এজন্য অনিরাপদ খাদ্যের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গুরুত্ব আরোপ করেন।

কর্মশালায় আরো বক্তব্য রাখেন, অতিরিক্ত জেলা প্রশাসক ( সার্বিক) গনপতিরায়, সিরাজগঞ্জ সিভিল সার্জন ডা. রামপদ রায়, উন্মুক্ত

উন্মুক্ত সেশনে নিরাপদ খাদ্য নিশ্চিতকরণে সুনির্দিষ্ট প্রস্তাবাবলী তুলে ধরে বক্তব্য রাখেন দৈনিক সিরাজগঞ্জ প্রতিদিন পত্রিকার নির্বাহী সম্পাদক সিনিয়ার সাংবাদিক ইসমাইল হোসেন, বীর মুক্তিযোদ্ধা শফিকুল উসলাম শফি, বাংলাদেশ রেস্তোরা মালিক সমিতি সিরাজগঞ্জ জেলা শাখার সভাপতি মো. নজরুল ইসলাম,জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো. হারুনর রশিদ প্রমুখ। কর্মশালায় আরো উপস্থিত ছিলেন সময় টিভি প্রতিনিধি, সাংবাদিক রিংকু কুন্ডু, ইন্ডিপেনডেন্ট টিভি প্রতিনিধি দিলীপ গৌর, আজমীর হোসেন, হোসেন আলী ছোট্ট সহ সরকারি, বেসরকারি সংশ্লিষ্ট দফতরের প্রতিনিধি, হোটেল মালিক, কর্মচারী, শিক্ষক, সুশিল সমাজের শতাধিক প্রতিনিধি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button