কামারখন্দসিরাজগঞ্জ

এনডিপি সিআরইএ প্রকল্পের ‘উপজেলা নারী ও শিশু নির্যাতন প্রতিরোধ কমিটির ষান্মাসিক সভা’

বেসরকারী উন্নয়ন সংস্থা ন্যাশনাল ডেভেলপমেন্ট প্রোগ্রাম (এনডিপি) কর্তৃক বাস্তবায়িত কমিউনিটি ভিত্তিক জলবায়ু সহনশীলতা ও নারীর ক্ষমতায়ন (সিআরইএ) প্রকল্পের উদ্যোগে উপজেলা নারী ও শিশু নির্যাতন প্রতিরোধ কমিটির ষান্মাসিক সভা অনুষ্ঠিত হয়। গত ৬ নভেম্বর সোমবার, সিরাজগঞ্জ জেলার বেলকুচি উপজেলা পরিষদ সভা কক্ষে এ আয়োজন করা হয়। এতে সভাপতিত্ব করেন বেলকুচি উপজেলা নির্বাহী অফিসার ও উপজেলা নারী ও শিশু নির্যাতন প্রতিরোধ কমিটির সভাপতি আফিয়া সুলতানা কেয়া।

এসময় তিনি বলেন, নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে নারীর ক্ষমতায়ন ও নারী শিক্ষার গুরুত্ব অপরিসীম। একইসাথে কোন স্থানে নারী ও শিশু নির্যাতনের ঘটনা ঘটলে সে বিষয়ে তাৎক্ষণাৎ যথাযথ কর্তৃপক্ষকে অবহিত করার জন্য সকলকে আহবান জানান। বিশেষ করে উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তাকে নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালনের জন্য নির্দেশ প্রদান করেন। এছাড়াও সকলকে স্ব স্ব অবস্থান থেকে সচেতনতামূলক প্রচারনা অব্যাহত রাখার পরামর্শ প্রদান করেন। এনডিপি ও সিআরইএ প্রকল্পটির সফলতা কামনাসহ সার্বিক সহযোগিতার আশ^াস প্রদান করেন।

সভায় প্রকল্প কর্মকর্তা শারমিন আকতার স্বাগত বক্তব্যে উপজেলা নারী ও শিশু নির্যাতন প্রতিরোধ কমিটির ষান্মাসিক সভার উদ্দেশ্য তুলে ধরে বলেন, নারী ও শিশু সমাজের অবহেলিত একটি অংশ। সামাজিক ও পারিবারিক অবহেলার কারণে তারা অনগ্রসর শ্্েরনীতে পরিণত হয়েছে। অথচ নারী সমাজের উন্নয়নের মাধ্যমে দেশ ও জাতি উন্নত হতে পারে। এছাড়া শিশুরা দেশের ভবিষ্যৎ নাগরিক। তাদের উন্নয়ন ঘটালে দেশ ও জাতি ভবিষ্যৎ সুনাগরিক পাবে। তাই নারীর ক্ষমতায়ণ, আত্নকর্মসংস্থান, সামাজিক সুরক্ষা বিশেষ করে নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে সচেতনতায় উপজেলা নারী ও শিশু নির্যাতন প্রতিরোধ কমিটির সক্রিয় ভূমিকা অতীব গুরুত্বপূর্ণ।

পরে এনডিপি ও সিআরইএ প্রকল্পের কার্যক্রম, উপজেলা নারী ও শিশু নির্যাতন প্রতিরোধ কমিটির প্রজ্ঞাপন সম্পর্কে পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন উপস্থাপনা করেন প্রকল্প সমন্বয়কারী মোছা. আকতারী বেগম। প্রেজেন্টেশন পরবর্তীতে মুক্ত আলোচনায় অংশগ্রহণ করেন বেলকুচি উপজেলার সহকারী কমিশনার (ভূমি) শিবানী সরকার, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা ও উপজেলা নারী ও শিশু নির্যাতন প্রতিরোধ কমিটির সদস্য সচিব হাসনাৎ জাহান ও বেলকুচি প্রেসক্লাব এর সভাপতি ও উপজেলা নারী ও শিশু নির্যাতন প্রতিরোধ কমিটির সদস্য আলহাজ¦ গাজী সাইদুর রহমান। এসময় উপজেলা নারী ও শিশু নির্যাতন প্রতিরোধ কমিটির সকল সদস্যবৃন্দ, কর্ম এলাকার নারীদল, পুরুষদল, যুবদল ও উপজেলা ক্লাইমেট এ্যাকশন গ্রুপের সদস্যবৃন্দসহ অত্র অঞ্চলের বিভিন্ন শ্রেণী পেশার মানুষ উপস্থিত ছিলেন। উল্লেখ্য সুইডেন সরকারের অর্থায়নে এবং মানুষের জন্য ফাউন্ডেশনের সহযোগতিায় প্রকল্পটি সিরাজগঞ্জ জেলার বেলকুচি উপজেলার বড়ধূল  এবং রাজাপুর ইউনিয়নে বাস্তবায়িত হচ্চে। যার মূল উদ্দেশ্য হল; ইউনিয়নের নারীদল, পুরুষদল, যুবদল ও উপজেলা ক্লাইমেট এ্যাকশন গ্রুপের সদস্যবৃন্দের সাথে উপজেলা নারী ও শিশু নির্যাতন প্রতিরোধ কমিটির যোগসূত্র স্থাপন করা এবং নারী নির্যাতন প্রতিরোধে উপজেলা নারী ও শিশু নির্যাতন প্রতিরোধ কমিটিকে সক্রিয় ভুমিকা রাখা, কমিউনিটির অংশগ্রহণকারীদের কমিটিতে অন্তর্ভুক্তকরণ এবং বাল্য বিবাহ প্রতিরোধে সক্রিয় ভূমিকা পালন করা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button