কামারখন্দসিরাজগঞ্জ

কামারখন্দে ৭ দিনব্যাপী বৃক্ষ মেলার সমাপনী অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার : সিরাজগঞ্জের কামারখন্দ উপজেলায় ৭ দিনব্যাপী বৃক্ষ মেলার সমাপনী অনুষ্ঠানে নার্সারি ও স্টলের স্বত্বাধিকারীদের মাঝে পুরস্কার বিতরণ ও আলোচনা সভা করা হয়। কামারখন্দ উপজেলা প্রশাসন ও কৃষি অফিসের সহযোগিতায়- উপজেলা নার্সারি মালিক সমিতির উদ্যোগে বৃহস্পতিবার, ১৩ জুলাই বিকেল ৪ টায় উপজেলা পরিষদ প্রাঙ্গণে এই অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

১৭ টি স্টলের এ বৃক্ষ মেলার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি উপস্থিত ছিলেন, সিরাজগঞ্জ-২ সদর-কামারখন্দ আসনের জাতীয় সংসদ সদস্য অধ্যাপক ডা. মো. হাবিবে মিল্লাত মুন্না।

তিনি তার বক্তব্যে বলেন, বঙ্গবন্ধু কন্যা, দেশরত্ন জননেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকার কৃষিকে এগিয়ে নিতে নতুন নতুন প্রযুক্তি গ্রহণ করছেন। প্রযুক্তি ব্যবহার করে কৃষকদের দৌড়গোড়ায় পৌঁছে দেওয়ার জন্য কাজ করছেন। সবুজ শ্যামলা সোনার বাংলা গড়তে পতিতস্থানে, রাস্তার ধারে বাড়ির কোনে প্রত্যেকে তিনটি করে গাছ লাগাতে হবে এবং গাছ লাগানোর কর্মসূচি পালন করতে হবে। বৃক্ষ মেলার মাধ্যমে গাছ লাগানো উৎসাহ প্রতিযোগিতা হয়। ফলজ, বনজ, ভেষজ গাছ লাগাবেন। আমরা কিন্তু গাছ হতে বিশুদ্ধ অক্সিজেন পাই, অনেক ফুল, ফল ঔষধী কাজে ব্যবহার, অনেক ফলখাই, কাঠ পাই, জ্বালানী সহ বিভিন্ন কাজে গাছের ব্যবহার করেছি সবাই উপকার পাই তাই গাছ লাগানোর বিকল্প নাই।

কামারখন্দ উপজেলা নির্বাহী অফিসার মোছা. মেরিনা সুলতানার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত কামারখন্দ উপজেলা পরিষদের চেয়ারম্যান এস.এম. শহিদুল্লাহ সবুজ, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মো. সেলিম রেজা সেলিম, মহিলা ভাইস চেয়ারম্যান মোছা. সম্পা রহমান, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. আনোয়ার হোসেন শেখ, জামতৈল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. মকবুল হোসেন প্রমুখ।

এ বৃক্ষ মেলার সার্বিক দায়িত্বে ছিলেন এবং বক্তব্যে রাখেন, কামারখন্দ উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ কল্যাণ প্রসাদ পাল। এ সময়ে কামারখন্দ উপজেলা কৃষি অফিসের ১২ জন উপসহকারী কৃষি অফিসার , নাসারী সমিতির সদস্যরা ও বৃক্ষপ্রেমিকেরা উপস্থিত ছিলেন।

কামারখন্দ উপজেলায় ভালো ফুল ও ফলের চারা নিশ্চিত করার জন্য এবং ফলজ, বনজ ও ভেষজ বৃক্ষ রোপণ করার জন্য এ মেলার আয়োজন করা হয়। গত ৬ জুলাই-২০২৩ এ বৃক্ষ মেলার উদ্বোধন করা হয় এ বৃক্ষ মেলায় বৃক্ষ প্রেমিক, ক্রেতা কৃষকেরা এবং আগত দর্শনার্থীদের ব্যাপক ভীড় লক্ষ্য করা যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button