সদরসিরাজগঞ্জ

এনডিপি আরএমটিপি-মৎস্য প্রকল্পের মাছের ডাক্তার উন্নয়ন বিষয়ক প্রশিক্ষণ

ইফাদ ও ড্যানিডা এর অর্থায়নে এবংপল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) এর সার্বিক সহযোগিতায় ন্যাশনাল ডেভেলপমেন্ট প্রোগ্রাম (এনডিপি)  বাস্তবায়িত আরএমটিপি-মৎস্য ভ্যালু চেইন উপ-প্রকল্পের আওতায় মাছের ডাক্তার উন্নয়ন বিষয়ক প্রশিক্ষণ প্রদান করা হয়। গতকাল ১৭ অক্টোবর, নাটোর জেলার গুরুদাসপুর উপজেলার চাপিলা ইনিয়নের বৃ-পাথুরিয়া গ্রামে ১ম দিনের প্রশিক্ষণে ২৫ জন স্থানীয় পর্যায়ে মৎস্য সেবা প্রদানকারী অংশগ্রহণ করেন।

প্রশিক্ষণে উপস্থিত ছিলেন এনডিপি সংস্থার আরএমটিপি-মৎস্য প্রকল্প সমন্বয়কারী মো. সাজ্জাদ হোসেন, সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা রতন চন্দ্র সাহা, ভিজিএফ, এভিসিএফ। এতে ২৫ জন স্থানীয় পর্যায়ে মৎস্য সেবা প্রদানকারীর মধ্যে ৫ জন মহিলা মাছ চাষী ও ২০ জন পুরুষের মধ্যে মাছের ফিড বিক্রেতা, একোয়া মেডিসিন বিক্রেতা ও বড় মাছ চাষী প্রমুখ।

প্রশিক্ষণে উদ্বোধনী বক্তব্য প্রদান করেন প্রকল্প সমন্বয়কারী মো. সাজ্জাদ হোসেন। একইসাথে সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা রতন চন্দ্র সাহা, স্থানীয় পর্যায়ে মৎস্য সেবা প্রদানকারী “মাছের ডাক্তার” উন্নয়ন ,পরিবেশ ও অ্যাকোয়াকালচার, জলবায়ু পরিবর্তন ও বাংলাদেশের মৎস্য সম্পদ, উত্তম মৎস্যচাষ অনুশীলন সম্পর্কে আলোচনা করেন। তিনি নিরাপদ মাছ উৎপাদনে উত্তম মাছ চাষ করতে চাষীদের আহ্বান জানান। প্রকল্পের ভ্যালু চেইন ফ্যাসিলিটেটর মাছচাষের আধুনিক প্রযুক্তির ব্যবহার ও প্রকল্পের এভিসিএফ শীতকালে মাছের সমস্যা সম্পর্কে আলোচনা ও ভিডিও ডকুমেন্টারী প্রদর্শন করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button