সদরসিরাজগঞ্জ

মহান বিজয় দিবস উপলক্ষে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত

” মুক্তিযুদ্ধের চেতনায় লালিত হোক আমাদের সকল কর্মকান্ড” এই স্লোগানকে সামনে রেখে সিরাজগঞ্জে মহান বিজয় দিবস ২০২৩ উদযাপন উপলক্ষে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান ও নাটক মঞ্চায়িত হয়।

গত রোববার (১৭ ডিসেম্বর) সন্ধায় পৌর শহরের বীরমুক্তিযোদ্ধা আদুর রউফ পাতা মুক্ত মঞ্চে সিরাজগঞ্জ নাট্য ফেডারেশনের আয়োজনে অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সিরাজগঞ্জ নাট্য ফেডারেশনের সভাপতি মো. গোলজার হোসেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মহান বিজয় দিবসটির উপর তাৎপর্য দিকনির্দেশনা মূলক বক্তব্য রাখেন, জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও সিরাজগঞ্জ সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি ড. জান্নাত আরা তালুকদার হেনরী ।

এসময় তিনি বলেন, মহান বিজয় দিবস বাঙালি জাতির হাজার বছরের শৌর্যবীর্য ও বীরত্বের এক অবিস্মরণীয় গৌরবময় দিন। বীরের জাতি হিসেবে আত্মপ্রকাশ করার সময়। পৃথিবীর মানচিত্রে বাংলাদেশ নামে একটি স্বাধীন ভূখন্ডের নাম জানান দেওয়ার দিন।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে ১৯৪৮ সাল থেকে ৫২’র ভাষা আন্দোলন, ৬৬’র ছয় দফা, ৬৯’র গণঅভ্যুত্থান, ৭১’র ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ, ২৫ মার্চে গণহত্যা শুরু হলে ২৬ মার্চের প্রথম প্রহরে বঙ্গবন্ধুর স্বাধীনতার ঘোষণা, ১৭ এপ্রিল মুজিবনগর সরকার গঠন এবং রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে ৩০ লাখ শহীদ ও ২ লাখ মা-বোনের আত্মত্যাগের বিনিময়ে অর্জিত হয় স্বাধীনতা। ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর পাক সেনাদের আত্মসমর্পণের মধ্য দিয়ে চূড়ান্ত বিজয় অর্জিত হয়। মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা আজকে সাংস্কৃতিক মন্ত্রণালয়ে থেকে নাট্য সংগঠনগুলোকে সার্বিক ভাবে সহযোগিতায় করছে। এটি আমাদের জন্য অনেক বড় পাওয়া। এই সিরাজগঞ্জে নাট্য সংগঠন গুলো অনেক শক্তিশালী বাংলাদেশে ৬৪ জেলার মধ্যে উত্তরবঙ্গ প্রবেশদ্বার সিরাজগঞ্জে সবচেয়ে বেশী নাটকের দল। আমি আশা করি ভবিষ্যৎ এর চাইতে বেশী নাটকের দল হবে।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন, বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন রাজশাহী বিভাগীয় সভাপতি মন্ডলীর সদস্য মমিন বাবু, জেলা শিল্পকলা একাডেমি আহব্বায়ক কমিটির সভাপতি আসাদ উদ্দীন পবলু, সিরাজগঞ্জ পথ নাট্য পরিষদের আহব্বায়ক বীরমুক্তিযোদ্ধা আশরাফুল ইসলাম চৌধুরী জগলু, দূর্বার নাট্যগোষ্ঠী সভাপতি স. ম আলাউদ্দিন আলা, বিশিষ্ট নাট্য ব্যাক্তিত্ব আছির উদ্দীন মিলন, সিরাজগঞ্জ নাট্য ফেডারেশনের সাধারণ সম্পাদক মো. সাইদুর রহমান ভোলা, অনুষ্ঠানটি সঞ্চালনা করেন, নাট্য ফেডারেশন সদস্য মো. ফরিদুল ইসলাম সোহাগ, প্রমুখ।

এছাড়াও সাংস্কৃতিক অঙ্গনের বিভিন্ন নাট্য দলের সভাপতি / সাধারণ সম্পাদক ও প্রধানগণ উপস্থিত ছিলেন। উল্লেখ্য, বিজয় দিবস উপলক্ষে সাংস্কৃতিক অনুষ্ঠান ও নাটক সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক শেখ ইমরান মুরাদ এর তত্বাবধানে সাংস্কৃতিক অনুষ্ঠানে সিরাজগঞ্জে বিভিন্ন সংগঠনের শিল্পীরা গান, কবিতা ও নৃত্য পরিবেশন করেন। সর্বশেষে মৃত্তিকা নাট্যশালা পরিবেশনায় ছানোয়ার হোসেন আঁখির রচনা ও নির্দেশনায় মুক্তিযুদ্ধ ভিওক নাটক শ্লোগান অনুষ্ঠিত হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button