সদরসিরাজগঞ্জ

আত্মহত্যা, মাদক, বাল্যবিবাহ ও ইভটিজিং রোধে মতবিনিময় সভা অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার : বৃহস্পতিবার, ৮ সেপ্টেম্বর, শিক্ষার্থীদের টিফিনের টাকায় পরিচালিত স্বেচ্ছাসেবী সংগঠন লাল সবুজ উন্নয়ন সংঘের উদ্যোগ সিরাজগঞ্জ ভিক্টোরিয়া উচ্চ বিদ্যালয়ে মাদক, আত্মহত্যা, ইভটিজিং ও বাল্যবিবাহ রোধে মতবিনিময় সভার অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. সাজেদুর রহমান।  অনুষ্ঠান সঞ্চালনা করেন লাল সবুজ উন্নয়ন সংঘের প্রতিষ্ঠাতা ও কেন্দ্রীয় সভাপতি কাওসার আলম সোহেল।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিরাজগঞ্জের পুলিশ সুপার মো. আরিফুর রহমান মন্ডল বিপিএম, পিপিএম। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিরাজগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ মনির হোসেন, অতিরিক্ত পুলিশ সুপার, সদর সার্কেল মো. জসিম উদ্দীন চৌধুরী, সিরাজগঞ্জ সদর থানার অফিসার ইনচার্জ মো. হুমায়ুন কবির প্রমুখ।

অনুষ্ঠানের উপস্থিত শিক্ষার্থীগনের নিকট থেকে তাদের কোন বিষয় জানার আগ্রহ রয়েছে কি না জানতে চাওয়া হয়। এসময় শিক্ষার্থীরা মাদক, আত্মহত্যা, ইভটিজিং, বাল্যবিবাহের কারণ এর প্রতিকার এবং আইনগত দিক সম্পর্কে জানার আগ্রহ প্রকাশ করেন।

এসময় অনুষ্ঠানের প্রধান অতিথি পুলিশ সুপার ও অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) শিক্ষার্থীদের এসব নানা প্রশ্নের উত্তর দেন। অতিথিগণ সামাজিক ব্যধিগুলোর কারণ, আত্মহত্যার প্রবণতা কেন বাড়ছে এবং এসব প্রতিরোধে বিদ্যমান আইন  এবং ব্যাবহার ও প্রশাসনের পক্ষ থেকে করণীয় বিষয়গুলোও তুলে ধরেন। অতিথিবৃন্দ প্রয়োজনে সমাজে বিদ্যমান মাদকের বিস্তার, ইভটিজিং সমস্যারোধে পুলিশ ও প্রশাসনের  আইনগত পদক্ষেপের আশ্বাস দেন।

এসময় সংগঠনের সভাপতি কাওসার আলম সোহেল জানান, সংগঠনটি ২০১১ সাল থেকে এখন পর্যন্ত সারা দেশে ৩৯ লাখ শিক্ষার্থীকে সচেতন করেছে। সংগঠনের সদস্যরা সকলেই শিক্ষার্থী। তারা প্রতিমাসে ১০ টাকা করে সঞ্চয় করে সারা দেশে মাদক, বাল্য বিবাহ ও ধর্ষণ প্রতিরোধে কাজ করে যাচ্ছেন।

পরে শিক্ষার্থীরা সকল অন্যায়গুলোকে লাল কার্ড প্রদর্শন করে এবং দেশপ্রেমে উদ্বুদ্ধ হতে সবুজ কার্ড প্রদর্শন করে।  অনুষ্ঠানের প্রধান অতিথি পুলিশ সুপার  শিক্ষার্থীদের শপথ বাক্য পাঠ করান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button