সিরাজগঞ্জ

এলএসপি’র প্রশিক্ষণার্থীদেও মাঝে গবাদি পালন ও চিকিৎসা পদ্ধতির বই বিতরণ

২৫ ফের্রুয়ারি, শনিবার,  এনডিপি সহযোগী সংস্থা ইফাদ ও পিকেএসএফ’র আর্থিক সহযোগিতায় বাস্তবায়িত রুরাল মাইক্রো এন্টারপ্রাইজ ট্রান্সফরমেশন প্রকল্প (আরএমটিপি) এর উপ প্রকল্প -‘‘নিরাপদ মাংস ও দুগ্ধজাত পন্যেও বাজার উন্নয়ন’’ এর আওতায় ৩ ধাপে ৩ দিন করে মোট ৯ দিনের বেসরকারি পরামর্শ সেবা উন্নয়ন ও এলএসপিদের প্রাতিষ্ঠানিক প্রশিক্ষণ এর সমাপনী অনুষ্ঠিত হয়।

এনডিপির প্রশিক্ষন কেন্দ্রে  অনুষ্ঠিত প্রশিক্ষণে সিরাজগঞ্জ জেলার সদর ও উল্লাপাড়া উপজেলার ০৭ ইউনিয়নে কর্মরত গবাদি প্রাণির চিকিৎসা সেবা ও কৃত্তিম প্রজননের সাথে সম্পৃক্ত ২০ জন এলএসপি অংশগ্রহণ করেন। প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এনডিপি এর উপপরিচালক (প্রোগ্রাম) আবু নাইম মো. জুবায়ের খান। তিনি তার বক্তব্যে গবাদি প্রানি উন্নয়নে এলএসপি-গন যে অগ্রগামী ভূমিকা পালন করে যাচ্ছেন তার জন্য সবাইকে আন্তরিকভাবে ধন্যবাদ জ্ঞাপন করেন। এসময় উপস্থিত এলএসপিগন এনডিপি আরএমটিপি প্রকল্পের পক্ষ থেকে তাদের দক্ষতা বৃদ্ধি ও ব্যবসা উন্নয়নে অপরিশীম অবদান রাখায় তারাও এনডিপির প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। প্রধান অতিথি মহোদয় উপস্থিত সকল এলএসপিদের উদ্দেশ্যে বলেন, আপনারা যেহেতু মাঠ পর্যায়ের খামারিদের সাথে কাজ করে থাকেন সেক্ষেত্রে খামারিদেরকে এনডিপি ফিড খাওয়ানোর বিষয়ে পরামর্শ দেয়ার জন্য অনুরোধ করেন।

প্রশিক্ষণে আরও উপস্থিত ছিলেন সদর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা  ডা. মো. নজরুল ইসলাম, রেনেটা লিমিটেড এর প্রতিনিধি  জেলা মো. শফিকুল ইসলাম ফারাজী, মো. মাসুদ মন্ডল প্রজেক্ট ম্যানেজার, মনিটরিং রেজাল্ট ম্যানেজমেন্ট অফিসারসহ আরএমটিপি প্রকল্প এর অন্যান্য কর্মকর্তাবৃন্দ।

প্রশিক্ষণ শেষে প্রকল্পে উন্নয়নকৃত প্রকাশনা ও গবাদি পালন প্রযুক্তি ও ব্যবস্থাপনা মডিউল এবং রাজশাহী বিশ্ববিদ্যালয়ের এনিমেল হাজবেন্ড্রী অ্যান্ড ভেটেরিনারি সায়েন্স বিভাগের প্রফেসর ড. মো. জালাল উদ্দিন সরদার রচিত “গৃহপালিত পশু-পাখির রোগব্যাধি ও আধুনিক চিকিৎসা পদ্ধতি” এবং “লাভজনক পশু পালন ও খামার ব্যবস্থাপনা”  বিষয়ক ২ টি বই সকল অংশগ্রহনকারীর মধ্যে বিতরন করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button