সিরাজগঞ্জ

সিরাজগঞ্জে বিশ্ব রেডক্রস ও রেড ক্রিসেন্ট দিবস পালিত

১৮২৮ খ্রিষ্টাব্দে রেড ক্রস ও রেড ক্রিসেন্টের প্রতিষ্ঠাতা জ্বীন হেনরী ডুনান্ট সুইজারল্যান্ডের জেনেভা শহরে জন্মগ্রহণ করেন। ডুনান্টকে স্মরণ করার জন্য প্রতি বছর তার জন্মদিনকে বিশ্ব রেড ক্রস ও রেড ক্রিসেন্ট দিবস হিসেবে সারা বিশ্বে উদযাপন করা হয়। এই দিবসটি উপলক্ষে সিরাজগঞ্জ রেড ক্রিসেন্ট সোসাইটি ইউনিট বর্ণাঢ্য র‌্যালির উদ্বোধন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

গতকাল সোমবার, ৮ মে, সকাল ৮ টায় মুজিব সড়ক রোডস্থ বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি সিরাজগঞ্জ ইউনিটের আয়োজনে  বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি সিরাজগঞ্জ ইউনিটের বর্ণাঢ্য র‌্যালি শহর প্রদক্ষিণ করে এবং জাতীয় পতাকা ও ইউনিট পতাকা উওোলন এবং ফেস্টুন উড়ানোর মধ্যেদিয়ে বণার্ঢ্য র‌্যালি শুভ উদ্বোধন ঘোষণা করা হয়। বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি সিরাজগঞ্জ ইউনিটের সেক্রেটারী ও সিরাজগঞ্জ জেলা আওয়ামী লীগের সভাপতি বীরমুক্তিযোদ্ধা আলহাজ্ব অ্যাডভোকেট কে এম হোসেন আলী হাসান। সে সময়ে উপস্থিত থেকে উদ্বোধন অনুষ্ঠানে বক্তব্য রাখেন, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি সিরাজগঞ্জ ইউনিটের ভাইস চেয়ারম্যান আলহাজ্ব মো. মোস্তফা কামাল খান, রেড ক্রিসেন্ট সোসাইটি সিরাজগঞ্জ ইউনিট কমিটির সন্মানিত সদস্য মোছা. সেলিনা বেগম স্বপ্না, রেড ক্রিসেন্ট সোসাইটি সিরাজগঞ্জ ইউনিটের সহকারী পরিচালক মো. রবিউল আলম,রেড ক্রিসেন্ট সোসাইটি সিরাজগঞ্জ ইউনিট হিসাব রক্ষন কর্মকর্তা মো. তাজুল ইসলাম (তাজ), এছাড়াও উপস্থিত ছিলেন পিডি হাই স্কুলের সহকারী শিক্ষক মো. হাফিজুর রহমান, শাহীন শিক্ষা স্কুলের পরিচালক মো. নুরুল হক, ভিক্টোরিয়া হাই স্কুলের সিনিয়র সহকারী শিক্ষক মো. গোলাম মোস্তফা, হৈমবালা বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক মো. জাহিদ, জাহান আরা উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক মো. জহুরুল ইসলাম, জ্ঞানোদায়িনী উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক মো. শাহ আলম, সবুজ কানন স্কুল অ্যান্ড কলেজের সহকারী শিক্ষক সন্জিব কুমার, রজব আলী মেমোরিয়াল কলেজের সহকারী শিক্ষক মো. হযরত আলী প্রমূখ।

উদ্বোধন অনুষ্ঠানের প্রধান অতিথি বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি সিরাজগঞ্জ ইউনিটের সেক্রেটারী বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট কে এম হোসেন আলী হাসান তিনি বলেন, রেডক্রস ও রেড ক্রিসেন্টর এর প্রতিষ্ঠাতা জ্বীন হেনরী ডুনান্টের জন্ম হয়েছিল। ১৮২৮ সালের ৮ মে ১৯১০ সালে তার মৃত্যুর পর হতে সারা বিশ্বে ৮ মে তার জন্মদিনকে সন্মান দেখিয়ে বিশ্ব রেডক্রস ও রেড ক্রিসেন্ট দিবসনপালন করে আসছে।

রেডক্রসের সদস্যরা সাতটি নীতি মেনে চলে মানবিকতা, পক্ষপাতহীন আচরণ, স্বাধীনতা, স্বেচ্ছাশ্রম, ঐক্য ও সার্বিকতা।

আমাদের দেশেও এই প্রতিষ্ঠানটির কার্যকলাপ অসীম। রেড ক্রিসেন্টের এর সদস্যগণ সর্বক্ষন মানুষের প্রয়োজনে নিজেদেরকে নিয়োজিত রাখে। অসহায় ও দরিদ্রদের মাঝে আর্থিক সাহায্য, বন্যা কালীন সময়ে উদ্ধার কাজ থেকে শুরু করে ক্রাণ বিতরনে রেড ক্রিসেন্টের বিশেষ ভূমিকা রয়েছে। করোনা আবহে বিশ্বজুড়ে মানুষের পাশে দাঁড়িয়েছেন রেডক্রসের সদস্যরা। করোনা পরীক্ষা, চিকিৎসার ব্যবস্থা, করোনায় মৃতদের শেষকৃত্যের ব্যবস্থা সহ নানা কাজ এখনও চালিয়ে যাচ্ছেন তাঁরা।

সিরাজগঞ্জ রেড ক্রিসেন্টে সোসাইটির যুব রেড এিসেন্ট সদস্য ওসদস্যরা বৃন্দ ও সিরাজগঞ্জ শহরের বিভিন্ন স্কুল ও কলেজর শিক্ষার্থী এবং প্রিন্ট মিডিয়া সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button